• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:২০ অপরাহ্ন |

বাংলাদেশের স্বাস্থ্য খাতে সহায়তা অব্যাহত রাখবে ভারত

পতাকা (বাংলাদেশ-মিয়ানমার)সিসি ডেস্ক: বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, ভারত বাংলাদেশের স্বাস্থ্য খাতে সহায়তা অব্যাহত রাখবে। বাংলাদেশের স্বাস্থ্য খাতের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, ভারতের সহায়তায় বাংলাদেশে যেসব প্রকল্প বাস্তবায়নাধীন, সেগুলো দ্রুত সম্পন্ন করতে ভারত আগ্রহী।

মঙ্গলবার সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে দেখা করতে গিয়ে তাকে এসব কথা জানান রাষ্ট্রদূত।

হর্ষ বর্ধন জানান, ভারত বাংলাদেশকে শিগগিরই ২ বিলিয়ন মার্কিন ডলার ঋণ হিসেবে প্রদান করবে, যার মধ্যে ২৫০ মিলিয়ন ডলার জামালপুর, পটুয়াখালী, গাজীপুর, পাবনা, কক্সবাজার, যশোর ও নোয়াখালী মেডিকেল কলেজ হাসপাতাল নির্মাণ ও যন্ত্রপাতি ক্রয়ে ব্যবহার করা যাবে।

স্বাস্থ্যমন্ত্রী নাসিম ভারতকে বাংলাদেশের পরীক্ষিত বন্ধু হিসেবে উল্লেখ করে বলেন, স্বাধীনতা যুদ্ধ থেকে শুরু করে এ যাবৎ বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে ভারতের অবদান এ দেশের জনগণ কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে। ভারতের বর্তমান সরকারের সময়ে ছিটমহল চুক্তিসহ বাংলাদেশের সঙ্গে অতীতের অনিষ্পন্ন কয়েকটি চুক্তি স্বাক্ষরের জন্য সেদেশের সরকারকে ধন্যবাদ জানান মন্ত্রী।

মোহাম্মদ নাসিম বলেন, বাংলাদেশ এখন স্বাস্থ্যখাতের উন্নয়নে ভারতের কাছে অতীতের চাইতেও বেশি সহায়তা আশা করে। চট্টগ্রাম ও রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন, চিকিৎসক ও নার্সদের প্রশিক্ষণসহ স্বাস্থ্য খাতে সহায়তা বাড়ানোর জন্য রাষ্ট্রদূতের প্রতি আহ্বান জানান তিনি।

এ সময় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্যসচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হকসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ